মেনু নির্বাচন করুন

সবুজে শিল্পে ভরপুর, ঐতিহ্যে গাজীপুর

ডাউনলোড ব্র্যান্ড বুক

ছবিতে জেলা ব্র্যান্ডিং


বিস্তারিত


রূপকল্প-২০২১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা এবং ২০৪১ সালের মধ্যে টেকসই, উন্নত, সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের অভিলক্ষ্যে বর্তমান সরকারের গৃহীত নানামুখী উন্নয়ন পদক্ষেপের অন্যতম একটি উদ্যোগ জেলা-ব্র্যাণ্ডিং। জেলা-ব্র্যাণ্ডিং এর মাধ্যমে দেশের প্রত্যেকটি জেলার স্বাতন্ত্র্য, বৈচিত্র্য, ইতিহাস- ঐতিহ্য ও অর্থনৈতিক সম্ভাবনাকে দেশ ও বিদেশে ফুটিয়ে তোলা হচ্ছে, যা বাংলাদেশের টেকসই উন্নয়ন অগ্রযাত্রাকে ত্বরান্বিত করছে ও করবে। ইতিহাস আর ঐতিহ্যের সংশ্লেষে কালোত্তীর্ণ মহিমায় আর বর্ণিল দীপ্তিতে ভাস্বর অপার সম্ভাবনায় ভরপুর গাজীপুর জেলা। “সবুজে শিল্পে ভরপুর, ঐতহ্যের গাজীপুর ”- এই ট্যাগলাইনটি গাজীপুর জেলার ইতিহাস-ঐতিহ্য, প্রাকৃতিক নিসর্গ এবং অর্থনৈতিক-বাণিজ্যিক সম্ভাবনাকে ধারণ করে। ব্র্যান্ডিং কার্যক্রমের ফলপ্রসূ বাস্তবায়নের মাধ্যমে্ গাজীপুর জেলা তথা সামগ্রিকভাবে দেশের অর্থনৈতিক অবকাঠামো আরো সুদৃঢ় হবে, ব্যবসা-বাণিজ্য ও শিল্পের প্রসার ঘটবে এবং গাজীপুরের ইতিহাস-ঐতিহ্য, প্রাকৃতিক সৌন্দর্যের দেশ-বিদেশে প্রচার ও প্রসার ঘটবে।


জেলা ব্র্যান্ডিং এর কর্মপরিকল্পনা


গাজীপুর জেলা-ব্র্যান্ডিং বাস্তবায়ন কর্ম-পরিকল্পনাঃ

জেলা ব্র্যান্ডিং বাস্তবায়নের জন্য তিন বছর মেয়াদী নিন্মোক্ত কর্ম-পরিকল্পনা অনুসরণ করা হবে:

  • স্বল্পময়াদ: ০৬মাস
  • মধ্যময়াদ: ০১বছর০৬মাস
  • দীর্ঘমেয়াদ: ৩বছর

                                                                                                                                                                        

কর্ম-পরিকল্পনা ছকঃ

ক্রঃ নং

কার্যক্রম

দায়িত্বপ্রাপ্ত কমিটি

সময়সীমা

০১

সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণে মতবিনিময় এবং ব্র্যান্ডিং এর বিষয় নির্দিষ্টকরণ

জেলা কমিটি

 

ইতোমধ্যে অনুষ্ঠিত ও বিষয় নির্ধারিত

০২

বিভিন্ন কমিটি ও উপকমিটি গঠন এবং দায়িত্ব বিভাজন

ডিসেম্বর, ২০১৭

০৩

ব্র্যান্ডিং লোগো ও ট্যাগলাইন নির্ধারণ

ডিসেম্বর, ২০১৭

০৪

উদ্দেশ্য ও কাঙ্ক্ষিত ফলাফল নির্ধারণ

ডিসেম্বর,২০১৭

০৫

উদ্যোগ এর বর্তমান অবস্থা বিশ্লেষণ

ডিসেম্বর, ২০১৭

০৬

উদ্যোগকে ব্র্যান্ড করার ক্ষেত্রে শক্তি, দুর্বলতা, সুযোগ এবং ঝুঁকি চিহ্নিতকরণ

ডিসেম্বর,২০১৭

০৭

সময়াবদ্ধ পরিকল্পনা প্রণয়ন

জেলা কমিটি

জানুয়ারী,২০১৮

০৮

জেলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও মূল্যবোধকে উদ্যোগের সাথে সম্পৃক্তকরণ

চলমান

০৯

বিজ্ঞাপন ও প্রচার

প্রচার ও প্রকাশনা উপ-কমিটি

চলমান

১০

ব্র্যান্ড বুক প্রণয়ন

ডিসেম্বর, ২০১৭

১১

জেলার দর্শনীয় স্থানের বুকলেট তৈরি

ডিসেম্বর ২০১৮

১২

ব্র্যান্ডিং সুভ্যেনির তৈরি

 

জেলা কমিটি

মার্চ, ২০১৮

১৩

জেলা ব্র্যান্ডিং মেলার আয়োজন

১৪

সবুজায়নের লক্ষ্যে বৃক্ষ নির্বাচন ও রোপণ

জেলা কমিটি

চলমান

১৫

প্রাকৃতিক জলাধার সংরক্ষণ

১৬

কার্যকর বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা নিশ্চিতকরণ

১৭

শিল্পকারখানাসমূহে স্বাস্থ্যসম্মত ও শ্রমিকবান্ধব নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণ

১৮

বর্জ্য শোধনাগার প্রতিষ্ঠার কর্মপরিকল্পনা

জেলা কমিটি

 

ডিসেম্বর ২০১৮

১৯

ই-ট্যুরিজম  (হোটেল, রিসোর্ট এবংঅবকাশযাপন কেন্দ্রের তথ্য নিজস্ব ওয়েবসাইটে প্রদান এবং অনলাইন বুকিং ও পেমেন্ট সিস্টেম)

বাস্তবায়ন তদারকি ও মূল্যায়ন উপ-কমিটি

চলমান

২০

ইকো-ট্যুরিজম (অবকাশ যাপন কেন্দ্র, হোটেল, রিসোর্টের সবুজায়ন ও জলাধার সংরক্ষণ/নির্মাণ)

২১

এক্সক্লুসিভ ট্যুরিজম (অবকাশযাপন কেন্দ্রের নিরাপত্তা, যাতায়াত ব্যবস্থা ইত্যাদির উন্নতি করা)

২২

জেলা ব্র্যান্ডিং কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন ও সমন্বয়ের লক্ষ্যে তদারকি ও পরিবীক্ষণ

বাস্তবায়ন তদারকি ও মূল্যায়ন উপ-কমিটি

চলমান

২৩

অগ্রগতি মূল্যায়ণ ও পরিকল্পনা সংশোধন

২৪

পরিকল্পনা বাস্তবায়ন

জেলা কমিটি

চলমান

 





Share with :

Facebook Twitter